শহিদদের তালিকা চূড়ান্তের পর স্মরণ সভা অনুষ্ঠিত হবে : তথ্য ও সম্প্রচার উপদেষ্টা

প্রকাশিত: ৭:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২৪

শহিদদের তালিকা চূড়ান্তের পর স্মরণ সভা অনুষ্ঠিত হবে : তথ্য ও সম্প্রচার উপদেষ্টা

বাংলা সিলেট ডেস্ক:  ঢাকা, ১২ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস): ছাত্র-জনতার আন্দোলনে শহিদদের তালিকা চূড়ান্ত হওয়ার পরে স্মরণ সভা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা নাহিদ ইসলাম।
আজ বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।
শহিদদের স্মরণে পূর্ব ঘোষিত সূচি অনুযায়ী আগামী ১৪ সেপ্টেম্বর (শনিবার) অনুষ্ঠেয় স্মরণ সভা আপাতত হচ্ছে না জানিয়ে নাহিদ ইসলাম বলেন, ‘গণঅভ্যুত্থানে শহিদদের পূর্ণাঙ্গ তালিকা হওয়ায় পর এই স্মরণসভা অনুষ্ঠিত হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় শহিদদের যে তালিকা করছে, সেটার ওপর ভিত্তি করেই স্মরণসভা অনুষ্ঠিত হবে।’
তিনি বলেন, ‘তালিকা তৈরির কাজ যেহেতু এখনো চলমান তাই ১৪ সেপ্টেম্বর স্মরণসভা অনুষ্ঠিত হচ্ছে না। তালিকা চূড়ান্ত হলে সেটার ওপর ভিত্তি করে স্মরণসভার আয়োজন করা হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এখন পর্যন্ত আমাদের কাছে ৭২৮ জন শহিদ ও ২০ হাজার ২৬৩ জন আহত হওয়ার তালিকা এসেছে। তাদের ঠিকানা খুঁজে পরিবারের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।
নাহিদ ইসলাম বলেন, বেসরকারি বিভিন্ন সূত্র অনুসারে, ৮০০ জন শহিদের একটা তালিকা আছে, যেটার সত্যতা যাচাই করা হচ্ছে। জেলা প্রশাসকদেরও তালিকা তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী রোববারের মধ্যে একটি চূড়ান্ত তালিকা হয়তো পাবো। তার পরে স্মরণ সভার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
প্রসঙ্গত, গত জুলাই-আগস্ট মাসে সরকারি চাকরিতে কোটাসংস্কার ও পরবর্তী সময়ে স্বৈরাচারি ফ্যাস্টিস শেখ হাসিনার সরকার পতনের আন্দোলনে শহিদদের স্মরণে ১৪ সেপ্টেম্বর সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এ সংক্রান্ত আরও সংবাদ