সব কূল হারিয়ে বিপাকে সিসিকের বিএনপিপন্থি সাত কাউন্সিলর

প্রকাশিত: ১১:৪৬ অপরাহ্ণ, অক্টোবর ৬, ২০২৪

সব কূল হারিয়ে বিপাকে সিসিকের বিএনপিপন্থি সাত কাউন্সিলর

বাংলা সিলেট ডেস্ক: সিলেট সিটি করপোরেশনে (সিসিক) গত জুনে অনুষ্ঠিত নির্বাচনে দলীয় নিষেধাজ্ঞা অমান্য করে প্রার্থী হয়েছিলেন বিএনপির ৪৩ নেতা। দলের নির্দেশনা অমান্য করায় তাদের সে সময় আজীবন বহিস্কার করে বিএনপি। এদের মধ্যে সাতজন কাউন্সিলর পদে নির্বাচিত হন।

স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে সিটি করপোরেশনের কাউন্সিলদের অপসারণের পর বিপাকে পড়েছেন সিসিকের এ সাত কাউন্সিলর। আগেই দল থেকে বহিষ্কৃত হওয়া এসব নেতা এখন জনপ্রতিনিধিত্বও হারিয়েছেন।

গত ২৭ সেপ্টেম্বর এক প্রজ্ঞাপনে সিলেটসহ দেশের ১২ সিটি করপোরেশনের কাউন্সিলরদের অপসারণ করা হয়।

সিসিক সূত্রে জানা যায়, গত জুনের নির্বাচনে দলীয় সমর্থন ছাড়াই বিএনপি থেকে আজীবন বহিষ্কৃত সাত নেতা কাউন্সিলর পদে নির্বাচিত হন। তাদের মধ্যে সাধারণ কাউন্সিলর পদে ছয়জন ও এক সংরক্ষিত নারী কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন। শপথ গ্রহণের পর আওয়ামী লীগ দলীয় কাউন্সিলরদের কাছে তারা কিছুটা কোণঠাসা থাকলেও ৫ আগস্টের পর মোড় ঘুরে যায়।

ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পতনের পর সিসিকের আওয়ামী লীগ দলীয় সব মেয়রসহ কাউন্সিলররা আত্মোগপনে চলে যান। অনেকে দেশ ছেড়ে পালিয়েও যান। এরপর থেকে সিসিকে প্রভাবশালী হয়ে ওঠেন বিএনপিদলীয় কাউন্সিলররা।

৫ আগস্টের পর থেকে সিসিকের সব কর্মকাণ্ডে বিএনপিদলীয় এ কাউন্সিলরদের সামনের সারিতে দেখা যায়। সিসিকের বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণেও তারা গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন, তবে এই ক্ষমতা বেশি দিন চর্চা করার সুযোগ পাননি তারা। ২৭ সেপ্টেম্বর সব কাউন্সিলরদের অপসারণ করে মন্ত্রনালয়।

গত নির্বাচনে সিসিকের ১ নম্বর ওয়ার্ড থেকে সিলেট মহানগর বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক সৈয়দ তৌফিকুল হাদী কাউন্সিলর নির্বাচিত হন। মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক ফরহাদ চৌধুরী শামীম ৬ নম্বর ওয়ার্ড থেকে জয়ী হন। অন্যদিকে ১৪ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সদস্য নজরুল ইসলাম মুমিন ওই ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত হন। আর ১৮ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সদস্য এ বি এম জিল্লুর রহমান উজ্জ্বল এ ওয়ার্ড থেকে বিজয়ী হন।

২১ নম্বর ওয়ার্ড থেকে বিজয়ী হন ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আবদুল রকিব তুহিন। ৩৯ নম্বর ওয়ার্ডে নির্বাচিত হন জেলা ছাত্রদলের সাবেক সভাপতি আলতাফ হোসেন সুমন। এ ছাড়া মহানগর মহিলা দলের সহসভাপতি মোছাম্মৎ রুহেনা খানম মুক্তা সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪ নম্বর ওয়ার্ডে নির্বাচিত হন।

এ বিষয়ে মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক ও ৬ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম বলেন, ‘দল আমাকে বহিষ্কার করেছে। আমি তো দলকে বহিষ্কার করিনি।

‘আমি এখনও বিএনপির কর্মী। দলের জন্য কাজ করে যাচ্ছি।’

তিনি বলেন, ‘বহিষ্কার-তিরস্কার এগুলো রাজনীতিরই অংশ। অনেক নেতাকে অতীতে বিএনপি বহিস্কার করেছিল। এখন তারা দলের উচ্চপদে আছেন। আমিও আশা করি অতীতের অবদান স্মরণ করে দল আমাকে ফিরিয়ে নেবে।’

শামীম বলেন, ‘নির্বাচনে অংশ নিয়েছিলাম জনগণের চাপে। আমার এলাকার জনগণ আওয়ামী লীগের গুন্ডাতন্ত্র থেকে মুক্তি চাইছিল।

‘তাই তারা জোর করে আমাকে প্রার্থী করে। বিএনপির শীর্ষ নেতারাও বিষয়টি অনুধাবন করতে পারবেন বলে আমার বিশ্বাস।’