সিলেটের আলোচিত চিনিকাণ্ডের খবর তারেক রহমানের কাছে!

প্রকাশিত: ১২:৪৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২৪

সিলেটের আলোচিত চিনিকাণ্ডের খবর তারেক রহমানের কাছে!

বাংলা সিলেট ডেস্ক: ক্ষমতার পট-পরিবর্তন হলেও সিলেটে বন্ধ হয়নি বহুল আলোচিত ভারতীয় চিনির অবৈধ ব্যবসা। কোনোভাবেই সীমান্ত দিয়ে চিনি আসা বন্ধ হচ্ছে না। এতে সরকারকেও বিপুল পরিমাণ রাজস্ব হারাতে হচ্ছে। অভিযোগ রয়েছে- ৫ আগস্টের পর অবৈধ এই ব্যবসার শেল্টারদাতাদের তালিকা বদলেছে। এতে নাম আসছে কতিপয় বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের কিছু নেতাকর্মীর।
সর্বশেষ এ অভিযোগে সিলেট সদর উপজেলা ছাত্রদলের সদস্য সচিব রুফিয়ান আহমেদ সবুজের ভাই সুফিয়ান আহমদকে আটক করেছে পুলিশ। এরমধ্যেই চিনিকাণ্ড নিয়ে নতুন খবর দিয়েছেন স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রাজিব আহসান।

তিনি বলেছেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপার্সন তারেক রহমানের কাছে খবর আছে কে কে চিনির সঙ্গে জড়িত!

শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে দক্ষিণ সুরমার ময়ূর কুঞ্জ কনভেনশন হলে যুব, স্বেচ্ছাসেবক ও ছাত্রদলের যৌথ কর্মিসভায় স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রাজিব আহসান বলেন, ‘আমরা সিলেটের সব খবর রাখি। চিনি খুব মিষ্টি তাই না? চিনি বেশী খাবেন না। চিনি বেশি খেলে ডায়াবেটিস হয়। দেশনায়ক তারেক রহমানের কাছে খবর আছে কে কে চিনির সঙ্গে জড়িত। খুব সাবধান। সব খবর কিন্তু আছে।’

যৌথ কর্মিসভায় যুবদলের সিনিয়র সহসভাপতি রেজাউল করিম পল, ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিবসহ যুব, স্বেচ্ছাসেবক ও ছাত্রদলের কেন্দ্রীয় ও সিলেটের নেতৃবৃন্দ। এছাড়া সিলেট জেলা এবং মহানগর যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের সকল ইউনিট এবং তার অন্তর্ভুক্ত ওয়ার্ড কমিটির ৫ জন করে কর্মিসভায় অংশগ্রহণ করেন।

প্রায় দুই বছর ধরে সিলেটের বিভিন্ন সীমান্ত দিয়ে অবাধে আসছে ভারতীয় চিনি। সীমান্ত এলাকা থেকে সিলেট মহানগরসহ দেশের বিভিন্ন স্থানে চিনি পরিবহনের দেখভাল করতেন তৎকালীন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। ৫ আগস্টের পটপরিবর্তনের পর ‘বুঙ্গার চিনি’ কারবারের রাজনৈতিক শেল্টারদাতারা লাপাত্তা হয়ে গেছেন। বেশির ভাগই ওই চোরাকারবারিদের সহায়তায় সীমান্ত পেরিয়ে ভারতে আশ্রয় নিয়েছেন। তবে শেল্টারদাতা পরিবর্তন হলেও সিলেটে বন্ধ হয়নি ভারতীয় চিনির কারবার। যৌথ বাহিনীর অভিযানের মধ্যেও থেমে নেই চোরাকারবারিরা। প্রতিদিন কোটি কোটি টাকার চিনি সিলেট সীমান্ত হয়ে ভারত থেকে প্রবেশ করে পৌঁছে যাচ্ছে দেশের বিভিন্ন গন্তব্যে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকাল ৫টার দিকে বটেশ্বর এলাকায় সিলেট-তামাবিল সড়কে অভিযান চালিয়ে একটি ট্রাকে থাকা ৫০ বস্তা ভারতীয় চিনি জব্দ করে পুলিশ। এসময় ছাত্রদল নেতা রুফিয়ানের ভাই সুফিয়ান, অঞ্জন রায় ও কলিম উদ্দিনকে আটক করা হয়।

এ চারজনকে মামলা দায়েরপূর্বক শনিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে আদালতে পাঠানো হয়েছে বলে সিলেটভিউ-কে জানিয়েছেন শাহপরাণ থানার পরিদর্শক (তদন্ত) ইন্দ্রনীল ভট্টাচার্য্য।

এদিকে তবে বিষয়টি নিয়ে হার্ড লাইনে বিএনপি ও দলটির অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর হাই কমান্ড। শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার দায়ে ইতোমধ্যে কয়েকজনের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থাও নেওয়া হয়েছে। এসব বিষয়ে কোনো ছাড় দেওয়া হবে বলে পরিষ্কার বক্তব্য বিএনপির।